পনেরো মিনিটে ওয়েবসাইট বানিয়ে নিন কোডিং ছাড়া

আসসালামু’আলাইকুম,

নিশ্চয় সবাই আল্লাহর রহমতে অনেক অনেক ভালো আছেন সবাইকে নিয়ে। ভালো থাকুন এই কামনাই করি। আজকে অনেকদিন পরে বসলাম একটা বিষয় আপনাদের সবার সাথে শেয়ার করতে যদি একটু সময় দিয়ে পাশে থাকেন  আশা করি অবশ্যই
উপকৃত হবেন, হতেই হবে সেই গ্যারান্টি আমি দিচ্ছি ইনশাল্লাহ।

আপনার মনের ভিতর যদি নিজের নামে ওয়েব সাইট সম্পূর্ন ফ্রিতে ডোমেইন ছাড়াই বানানোর ইচ্ছা থাকে তাহলে আপনি আমাকে ফলো করতে পারেন । ওয়েব সাইট বা ব্লগ সাইট তৈরি করতে হলে সর্বপ্রথম আপনার একটি ইমেল একাউন্ট দরকার (জি মেইলে হলে ভালো হয়) একাউন্ট না থাকলে এক্ষনি করে নিন খুব সহজে । Register এর পর আর যা যা লাগবে তা কিন্তু আপনাদর আছে, আপনি জানেন কি যে, আপনি যদি চান একটা এন্ড্রয়েড মোবাইল দিয়েই সাইট তৈরি করতে পারবেন অনায়েষে।

আপনাদের এখন যা করতে হবেঃ আপনি ভাবুনতো আপনি কাদের সাইটে Account খুলবেন ফ্রিতে। এই সার্ভিসটি অনেক গুলো ওয়েব সাইট দিয়ে থাকে, এ ব্যপারে আপনি গুগল সার্চ করলে আরো অনেক সুন্দরভাবে বুঝতে পারবেন। যাই হোক কাজের কথায় আসি আমি নিচে কিছু এরকম সাইটের ঠিকানা আপনাদের দিলাম।
WordPress
Blogger
Weebly
Jimdo
Wapten
Blog
ইত্যাদি আরো বিভিন্ন সাইট আছে তবে এদের মধ্যে সবচেয়ে ভালো, সবচেয়ে বেশী ব্যবহারকারী, জনপ্রিয়তার শির্ষে আছে WordPress.
এখানে  গুগলের বিখ্যাত Blogspot.com কে কিন্তু তার দ্বিতীয় স্থান ছেরে দিতে হবেই। যাইহোক আমি আজকে আপনাদের এই দুইটো সাইটে Website খোলার নিয়ম দেখাচ্ছি।
প্রথমেই আসুন WordPress এর নিয়ম দেখাচ্ছি। আপনি http://www.wordpress.com লিখে ভালো একটি Browser দিয়ে ঢুকুন। Browser সবচেয়ে Google Chrome হলে ভালো হয়। এরপর আপনি WordPress এর হোমপেজেই লেখা দেখতে পারবেন Create a free Website ওখানে আপনি একটি User name বসান এবং আপনার সাইটে প্রবেশ এর জন্য একটি Pass code বসান তারপর আপনার সাইটের ঠিকানা, আপনার G mail I’d আরো যা যা লাগবে আপনি পুরন করে সাবমিট করুন। ব্যাস ৫ মিনিটের ভিতর কমপ্লিট।

এবার আসুন Blogger থেকে তৈরি করার নিয়মটা জেনে নেই। প্রথমেই আপনাকে blogger.com লিখে ঢুকতে হবে যে পেজটা আসবে তাতে আপনার Gmail I’d এবং এর পাসওয়াডর্ বসাবেন এরপরে আপনাকে নিয়ে যাবে যে পেজটিতে সেখানে আপনি আপনার ব্লগের ঠিকানা বসাবেন যদি তারা এটা বৈধ মনে করে তাহলে টিক চিহ্ন দেখতে পাবেন তারপর সেভ লেখা যায়গায় ক্লিক করুন । এরপর ভালো একটি টেমপ্লেট Apply করে দিন ব্যাস কাজ শেষ। এবার আপনি Dashboard এ গিয়ে পোষ্ট এর উপর ক্লিক করে একটি নতুন স্ট্যাটাস দিবেন যেরকম ফেসবুক বা সোসাল সাইট গুলুতে দেন সেভাবে। Example : hello everyone it’s my new site thanks for staying here.

এরপরে আপনি ওই Browser থেকে বেরিয়ে অন্য একটা Browser দিয়ে আপনার সাইটের ঠিকানা বসিয়ে সার্চ দিন দেখবেন সহজেই চলে এসেছে আপনার তৈরিকৃত ওয়েবসাইটটি । আরো বিস্তারিত শেখার জন্য, জানার জন্য নিয়মিত ভিজিট করুন আমাদের সাইটে। সমস্যার কথা গুলো যদি কমেন্ট করে না জানান তাহলে কিন্তু খুবই কষ্ট পাবো!  আজ আর লিখছি না সবাইকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি কষ্ট করে পড়ার জন্য।

আমাদের সাথে যোগাযোগ করতে কল করুন অথবা হুয়াটসএপে ম্যাসেজ দিনঃ ০১৬১০৩২০২০০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *